ব্যানবেইস সম্পর্কিত তথ্য Information about Banbeis, Bangladesh Bureau of Educational Information and Statistics ( BANBEIS)

Bangladesh Bureau of Educational Information and Statistics ( BANBEIS) was established as an attached department of the Ministry of Education (MOE) in 1977. It is the only government organization responsible for collection, compilation and dissemination of educational information and statistics ব্যানবেইস সম্পর্কিত তথ্য Information about Banbeis, Bangladesh Bureau of Educational Information and Statistics ( BANBEIS)

ব্যানবেইস সম্পর্কিত তথ্য 
Information about Banbeis

বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) Bangladesh Bureau of Educational Information and Statistics (BANBEIS) দেশের শিক্ষা ব্যবস্থাপনায় শিক্ষাতথ্য ও পরিসংখ্যান সংগ্রহ, সংরক্ষণ, বিতরণ ও প্রচারের একমাত্র সরকারি সংস্থা।১৯৭৬-৭৭ অর্থ বৎসরে শিক্ষা মন্ত্রণালয়ের সংযুক্ত দপ্তর হিসাবে সংস্থাটি কাজ শুরু করে। পরবর্তীতে সংস্থাটি শিক্ষাক্ষেত্রে ধারাবাহিক উন্নয়নের সাথে সম্পৃক্ত হয়ে শিক্ষাতথ্য বিনির্মাণ ও সরবরাহ করে জাতীয় ও আন্তজার্তিক সংস্থাসমূহের কাছে সমাদৃত হয়েছে। বর্তমানে প্রতিষ্ঠানটি শিক্ষাতথ্য ও পরিসংখ্যান কার্যক্রম ছাড়াও শিক্ষা সেক্টরে আই.সি.টি. প্রশিক্ষন ও আই.সি.টি. শিক্ষার প্রসারে ব্যাপক ভূমিকা রাখছে।

ইতিবৃত্ত
স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর নির্দেশনায় গঠিত ড. মুহাম্মদ কুদরত-এ-খুদা শিক্ষা কমিশনের ১৯৭৪ সালে প্রণীত সুপারিশের প্রেক্ষিতে স্বাধীন     বাংলাদেশে পৃথক একটি শিক্ষাতথ্য সংস্থা হিসেবে ‘বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস)’ প্রতিষ্ঠা করা হয়।সীমিত জনবল নিয়ে একজন পরিচালকের অধীনে ২ জন বিভাগীয় প্রধানের মাধ্যমে প্রতিষ্ঠানটি কাজ শুরু করে। পরবর্তীতে কম্পিউটার বিভাগ যুক্ত করে প্রতিষ্ঠানের কলেবর বৃদ্ধি করা হয়। বর্তমানে একজন মহাপরিচালকের নেতৃত্বে প্রধান কার্যালয়ে ১৬৭ জন এবং মাঠ পর্যায়ে এ ৬৪০ জন কর্মকর্তা কর্মচারী কাজ করছেন । 

ব্যানবেইস ভবন

প্রতিষ্ঠালগ্নে ধানমন্ডির ভাড়া বাড়িতে এ প্রতিষ্ঠানটি কার্যক্রম শুরু করলেও অল্প সময়েই সরকার কর্তৃক পলাশী-নীলক্ষেত সড়কের মধ্যবর্তী স্থানে (১ জহির রায়হান সড়ক) ভবন তৈরির জন্য ২ বিঘা মূল্যবান জমি প্রদান করা হয়। প্রাথমিকভাবে একটি দোতলা ভবন তৈরি করা হয় বর্তমানে ভবনটি পাঁচতলায় উন্নীত হয়ে আধুনিকরূপ পরিগ্রহ করেছে।


বর্তমান মহাপরিচালক

ব্যানবেইসের বর্তমান মহাপরিচালক হাবিবুর রহমান ৩রা আগষ্ট, ২০২০ তারিখে বাংলাদেশ শিক্ষাতথ্য পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) মহাপরিচালক হিসেবে যোগদান করেন। মহাপরিচালক হিসেবে যোগদানের পূর্বে তিনি স্থানীয় সরকার বিভাগে যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব হিসেবে ২ (দুই) বছরের অধিক সময় দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি উপসচিব ও  যুগ্মসচিব হিসেবে মন্ত্রিপরিষদ বিভাগে ৪(চার) বছর সময়কাল দায়িত্ব পালন করেন। এছাড়া নৌপরিবহন মন্ত্রণালয়ে উপসচিব হিসেবে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ে সিনিয়র সহকারী সচিব হিসেবে বিভিন্ন মেয়াদে দায়িত্ব পালন করেন।

১৯৯৩ সালের ১ এপ্রিল ১১তম ব্যাচে বিসিএস (প্রশাসন) ক্যাডারে যোগদানের পর ময়মনসিংহ কালেক্টরেটে যোগদান করেন এবং পরবর্তীতে বিভিন্ন জেলায় সহকারী কমিশনার (ভূমি) এবং জেলা প্রশাসকের কার্যালয়, কিশোরগঞ্জে প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট ও ভূমি হুকুম দখল কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। উপজেলা নির্বাহী অফিসার হিসেবে কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর এবং খাগড়াছড়ি পার্বত্য জেলার সদর উপজেলায় দায়িত্ব পালন করেন। ২০০৭ সালে তিনি চট্টগ্রামে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন।

হাবিবুর রহমান চাকুরীজীবনে অস্ট্রেলিয়ার মেলবোর্নে অবস্থিত মোনাশ বিশ্ববিদ্যালয়, সিঙ্গাপুরের পাবলিক সার্ভিস কলেজ ও এমডিআইএস, ভারতের দিল্লীতে অবস্থিত ইন্ডিয়ান ইনস্টিটিউট অব পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন (আইআইপিএ), ভিয়েতনামে পাবলিক অ্যাডমিনিষ্ট্রেশন ট্রেনিং ইনস্টিটিউট এবং ইতালীর টুরিনে অবস্থিত ইন্টারন্যাশনাল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিসি)-এ স্বল্পমেয়াদী প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করেন। এছাড়া চাকুরীজীবনে তিনি জাপান, ভিয়েতনাম, থাইল্যান্ড, চীন, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া , ইন্দোনেশিয়া, নেপাল, নেদারল্যান্ডস, স্পেন, ফ্রান্স, সুইজারল্যান্ড এবং বেলজিয়াম ভ্রমণ করেন।

হাবিবুর রহমান  মৌলভীবাজার জেলার সদর উপজেলার অলহা গ্রামের এক সভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম মো: তবারক ব্যবসা ও সমাজসেবার সঙ্গে সম্পৃক্ত এবং মা আলিমুনন্নেছা একজন গৃহিণী ছিলেন। তিনি মৌলভীবাজার জেলার সদর উপজেলার কাশীনাথ আলাউদ্দিন উচ্চ বিদ্যালয় হতে ১৯৭৮ সালে এসএসসি ও সিলেট এমসি কলেজ হতে ১৯৮০ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। ১৯৮৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগ হতে বিএসসি (অনার্স) ও ১৯৮৫ সালে এমএসসি ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে নর্দান বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ হতে ২০১০ সালে গভর্নেস স্টাডিজ-এ এমএস ডিগ্রি লাভ করেন।

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও দুই পুত্র সন্তানের জনক । তার স্ত্রী একজন গৃহিণী।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্য